October 10, 2024, 8:24 pm

সংবাদ শিরোনাম
নাটোরের বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় শিশুকে ব্যবহার, নিহত ৯

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় শিশুকে ব্যবহার, নিহত ৯

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের পূর্বাঞ্চলে বিয়ের অনুষ্ঠানে এক শিশুকে ব্যবহার করে আত্মঘাতী হামলা চালানো হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানান, স্থানীয় সময় গত শুক্রবার সকালের এ ঘটনায় অন্তত নয়জন নিহত এবং ১২ জন আহত হয়েছে। আফগানিস্তানের নানগরহার প্রদেশের পাচিরাগাম এলাকায় এই হামলা চালানো হয়। প্রদেশিক মুখপাত্র আতাউল্লাহ খুগানি বলেন, সরকারপন্থী বাহিনীর এক কমান্ডারকে লক্ষ্য করে গতকালের হামলাটি চালাতে এক শিশুকে ব্যবহার করেছে জঙ্গিরা। এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস)। আইএস আফগানিস্তানে আইএস খোরাসান নামে পরিচিত। পাচিরাগাম এলাকার দিকে সংগঠনটি বেশ সক্রিয়। এর আগেও দেশটিতে অসংখ্য প্রাণঘাতী হামলা চালিয়েছে আইএস। গত বছর কাবুলের এক শিক্ষা কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১২ জন নিহত হয়।

বিবিসি অনলাইন বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার বরাতে জানায়, শুক্রবারের হামলায় মালিক নুর নামের এক শিশুকে ব্যবহার করা হয়। সরকারিপন্থী বাহিনীর যে কমান্ডারকে লক্ষ্য করে হামলা চালানো হয়, তাঁর দুই ছেলে মারা গেছেন। তালেবান এবং আইএস জঙ্গিদের হাত থেকে দেশকে বাঁচাতে আফগান নিরাপত্তাবাহিনীর সঙ্গে কাজ করে সরকারপন্থী মিলিশিয়া বাহিনী। তালেবান ও আফগান প্রতিনিধির মধ্যে বৃহস্পতিবার শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সাধারণ নাগরিকদের ক্ষয়ক্ষতির পরিমাণ কমানোর অঙ্গীকার করে তালেবানরা। ভবিষ্যতে এ ধরনের আলোচনা চালিয়ে যাওয়ার জন্য দুই পক্ষ ‘শান্তির রোডম্যাপ’ তৈরিতে সম্মত হয়। বৈঠকের পরদিনই এই হামলা চালাল আইএস। তালেবানরা দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ শেষ করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতার চেষ্টা করছে। আফগানিস্তান আর সন্ত্রাসবাদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হবে না-এই প্রতিশ্রুতিতে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে বলে একটি চুক্তিতে পৌঁছানোর আশা করছে তারা। আত্মঘাতী হামলায় শিশু ব্যবহারের ঘটনা এটিই প্রথম নয়; এ বছরের শুরুর দিকে নাইজেরিয়ার বর্নো প্রদেশে দুই মেয়ে এবং এক ছেলেকে এ ধরনের হামলায় ব্যবহার করা হয়। গত বছর ইন্দোনেশিয়ার সুরাবায়া গির্জায় হামলাকারীদের মধ্যে ৯ এবং ১২ বছর বয়সী দুই মেয়ে ছিল।

 

Share Button

     এ জাতীয় আরো খবর